বিজ্ঞানের দিকে তাকালেই প্রথমেই দেখি চিকিৎসা। আর চিকিৎসা হিসাবে দেখা যায়, পুরাতন ও নতুন চিকিৎসা। পুরাতন চিকিৎসা বলতে প্রাচীনকালে বিজ্ঞানসম্মত চিকিৎসা পদ্ধতি না থাকাই মানুষ গাছপালা লতাপাতা ইত্যাদি চিকিৎসার কাজে
ব্যবহার করত।
আবার অনেকে ওজা কবিরাজ এদের তাবিজ কবজ ঝাড়ফুঁ এর ওপর নির্ভার করতো। ফলে মানুষ সুচিকিৎসার জন্য মারা যেত।

অন্যদিকে নতুন চিকিৎসা বলতে আধুনিক চিকিৎসা, যা পুরাতন চিকিৎসা কে ছাড়িয়ে গেছে। বর্তমানে আধুনিক চিকিৎসার জন্য রঞ্জক রশ্মির এক্সরে ইসিজি সিটি স্ক্যান ইত্যাদি মাধ্যমে মানব শরীরে পরীক্ষা চালিয়ে সঠিকভাবে রোগ নির্ণয় করা সম্ভব হচ্ছে যা কম্পিউটার প্রযুক্তি চিকিৎসা বিজ্ঞানের নিয়ে এসেছে। এর মাধ্যমে সঠিক চিকিৎসার জন্য মানুষের বাঁচা সম্ভবনা বেড়ে যাচ্ছে।

প্রযুক্তি আমাদের জন্য এটি অপরিহার্য। প্রযুক্তি আমাদের কাজকে একধাপ এগিয়ে দিচ্ছে। যা মানুষ পারে না তা প্রযুক্তির মাধ্যমে সম্ভব হচ্ছে।
প্রযুক্তির মাধ্যমে মানুষ এক দেশ থেকে অন্য দেশে যেতে পারছে, শুধু তাই নয় এখন এক গ্রহ থেকে অন্য গ্রহ যেতে পারছে। প্রযুক্তি হিসাবে আমরা রোবট কম্পিউটার ইলেকট্রনিক ইত্যাদি জান নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে। এবং সব প্রযুক্তি একটি কন্ট্রোল রয়েছে যা মানুষ তারা নিজেদের সৎ কাজে ব্যবহার করছে। পাশাপাশি দেশকে
এগিয়ে নিয়ে যাচ্ছে এই প্রযুক্তি।

বর্তমান প্রযুক্তি সব দেশেই ব্যবহৃত হচ্ছে। প্রযুক্তির মাধ্যমে ছোট বড় সকল ধরনের কাজ করতে পারছে যা মানুষ এক ঘন্টায় করতে পারতো তা এখন প্রযুক্তি 10 মিনিটে করছে। এক বিংশ শতাব্দী আজকে বেশি ইন্টারনেট এর বউ মুভি উপকারিতা বিদ্যামান। আমার দেখা যায় যোগাযোগের ক্ষেত্রে ইন্টারনেট এক যুগান্তকারী পরিবর্তন এনেছে। ইন্টারনেট চোখের পলকে বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে তথ্য আদান প্রদান করে থাকে। রাজনৈতিক অর্থনৈতিক শিক্ষা চিকিৎসা বিনোদন ইত্যাদি এর অবদান অপরিহার্য।

তাই আমাদের বিজ্ঞান ও প্রযুক্তি একই সাথে সম্পর্কিত দেখা যায়।
বিজ্ঞান যেমন মানুষের সাথে সম্পর্কিত, তেমনি প্রযুক্তিও মানুষের সাথে ঘনিষ্ঠ হিসেবে রয়েছে, যা একে অপরের পরিপূরক।

26 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here