বুক রিভিউঃ প্যারাডক্সিক্যাল সাজিদ

“সাজিদ” নামটির সাথে আমার পরিচয় হয় যখন আমি ক্লাস টেইন এ পড়ি। আমার মনে আছে – আমার গৃহ শিক্ষক শ্রদ্ধেয় ফখরুল স্যার  তার মোবাইল এ একটা পিডিএফ পড়ছিলেন।  তার মোবাইল স্ক্রিন  পিডিএফ পড়ার জন্য বড় না হলেও যথেষ্ট ছিল। আমি তার পড়ার প্রতি আগ্রহ দেখালে তিনি আমার সাথে সাজিদের পরিচয় করিয়ে দেন।

আমি তাঁর রেকোমেন্ডশনে বইটির পি ডি এফ নামিয়েও ফেলি। কিন্তু আমি তখন পিডিএফ পড়তে মোটেও সাছন্দ্য বোধ করতাম না (এখনের পরস্থিতি যদিও ভিন্ন)। তাই আলসেমি করে পি ডিএফ টা ডাউনলোড করে রেখে দিলাম। পিডি এফ টা কোনো কাজে আসলোই না বরং ফোনের ডিস্ক স্পেস দখল করে রাখলো। যেটুকু পড়েছি, তাকে পড়া বললে বোধ হয় পড়ার অপমান হবে।
সে বার ঈদে – কোন ঈদ ঠিক মনে পড়ে না, আব্বু আমাকে জামা কিনে দিতে চাইলেন।কিন্তু আমি সব সময় ই নতুন জামা কিনার ব্যাপারে অনীহা পোষন করতাম। তাই এবার ও তার ব্যাতিক্রম হলো না। আব্বু আমাকে কনভিন্স করার জন্য আমাকে জামা কিনার বদলে “কিছু একটা” কিনার চয়েস দিলেন। আর আমিও মওকা পেয়ে চওকা মেরে দিলাম।শুধু চওকা না, ডাবল চওকা। কিনে নিলাম আরিফ আজাদের দুইটা বইঃ প্যারাডক্সিক্যাল সাজিদ এবং আরজ আলী সমীপে।

“আরজ আলী সমীপে” আমার সেই ভ্যাকেশন এর সিলেবাসের বাহিরে ছিল। আর দুই টা বই কিনাই ছিল আমার জন্য “আনএক্সপেক্টেড”। অতএব দ্রুত সিন্ধান্ত নিয়ে নিলাম যে এই বন্ধে শুধু সাজিদ সাহেব কে চেনার চেষ্টা করা হবে। আরজ আলী  সাহেব কে এইবার এর জন্য বাদ দিলাম।

প্রথমেই প্যারাডক্সিকাল সাজিদ পড়তে গিয়ে আমার যে প্রশ্ন টা মনে জেগে উঠল, সেটা হলো সাজিদ কি কাল্পনিক চরিত্র নাকি বাস্তবে তার অস্তিত্ব  আছে? এই প্রশ্নের উত্তর ও পেলাম, অনেক পরে।  আর উত্তর টা অনেক টা এইরকম- সাজিদের অস্তিত্ব আছে,কিন্তু বাস্তবে নয়, প্রতিটি যুক্তিবাদী মুসলিম এর অন্তরে।

এ বই এর শুরুতেই সাজিদ কে দেখা যায় একজন নাস্তিক হিসেবে। আরিফ সাহেব সাজিদ কে ইমোশনাল ও প্রাক্টিক্যাল লজিক দিয়ে ফিরিয়ে আনেন ইসলামের পথে। তারপর থেকে সাজিদ হয়ে যায় ইসলামের পক্ষে সোচ্চার। সে ব্রেইন এত কাল চোখে শুধু ইসলামের খুত দেখতো, সেই ব্রেইন থেকে বেরিয়ে আসা লজিক ই তুলে ধরে ইসলামের সৌন্দর্য্য।

বইটিতে উঠে এসেছে  আল্লাহ সম্পর্কে করা অনেক নাস্তিকের কিছু কমন প্রশ্নের জবাব।যেগুলো লেইম; কিন্তু অত্যন্ত অস্বস্তিকর। উঠে এসেছে তাকদির ও স্বাধীন ইচ্ছার মাঝে থাকা সুক্ষ্ম সমীকরন। স্রষ্টা কেন মন্দ কাজের দায় নেন না, ভালো কাজের ক্রেডিটে ভাগ বসান, সেই ব্যাপারে সুন্দর ব্যাখা রয়েছে।রয়েছে ইসলামের শান্তিপ্রিয়তা এবং সম্প্রাদায়িকতার দ্বন্দের  ব্যাপারে নাস্তিক দের প্রশ্নের জবাব। DNA স্রষ্ট্রা কে সুন্দর ভাবে চিনিয়ে দেওয়া হয়েছে এই বই এ।  আর একদম শেষ  অধ্যায় আছে আমাদের সাধু নাস্তিক ভাইদের কিছু অসাধু কার্যালাপ।

পুরো বই টি তে লেখক ২২ টি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচনা করেছেন। পুরো বইটি আমাকে ইসলাম এর ব্যাপারে আরো ভালো করে জানতে সহায়তা  করেছে।  ইসলাম এর উপর বিশ্বাস দৃঢ করেছে। কিন্তু পুরো বই পড়া শেষে আমার মনে একটি প্রশ্ন উদিত হয়েছে, যার সমাধান এখনো পাই নি আমিঃ

– আসলেই কি সাজিদের প্রেমিকার নাম মিতু? 

বই টি আমাদের শপ এ এভাইলেবল আছে (যদিও সেকেন্ড হ্যান্ড; কিন্তু ৯৫℅ ফ্রেশ),পড়ে দেখতে পারেন।লাইভ চ্যাটে আমাদের দেখে ক্লেইম করতে পারবেন ৫০℅ ডিস্কাউন্ট কুপন কোড। পড়ে দেখুন। কে জানে,  এই একটি বই ই হয়তো হতে পারে আপনার জীবনের টারনিং পয়েন্ট?
BUY PARADOXICAL SAJID:
From our website: http://bit.ly/2IDGLtm
From Rokomari: https://www.rokomari.com/book/129384/paradoxical-sazid

Leave a Reply